প্রিমিয়ারলীগ আর জীবনের লীগ

বিবাহিতদের দুইটা সমস্যা – “ঘুম না আসলেও ঘুমাইতে যায় আর ঘুমে চোখ বুঝে আসলেও ঘুমায় না” আর অবিবাহিতদের হাজারো সমস্যা – গার্লফ্রেন্ডের সাথে সারারাত পক পক, ফেইসবুকের চ্যাটে অন্যদের নক, প্রিমিয়ার লীগের ম্যাচ, কে মিস করেছে কয়টা ক্যাচ, চোখ কচলাতে কচলাতে ক্লাসে যাওয়া, বিকেলে দুইখান মুভি, শার্লক হোমস, গেইম অফ থ্রোন দেখা। আরো কত কি?
আমরা এত্ত এত্ত কিছু করি। কারণ, ম্যানচেষ্টার ইউনাইটেড এর জার্সি পড়ে ক্লাসে গেলে, রাস্তায় হাটলে নিজেরে কুল ডুড মনে হয়। কে কেমনে গোল দিছে সেটা নিয়ে স্ট্যাটাস দিতে, অথবা রিয়েল মাদ্রিদ বা অন্য ক্লাবের প্লেয়ারের সাপোর্টারদের পচাতে মজা লাগে। গত সাত বছর প্রিমিয়াম লীগের সব কয়টা ম্যাচ দেখে আপনি কি লাভ করেছেন। হয়তো ভালো লেগেছে ইনজয় করেছেন, এই ছাড়া আর কিছু? না আর কিছু নাই। যে খেলছে তার অনেক মিলিয়ন ডলার লাভ হইছে। যে তারে স্পন্সর করছে তাদের প্রোডাক্ট বিক্রি হইছে। ওরা ইমোশনাল বিজ্ঞাপন দিয়ে, আপনার জীবন থেকে মূল্যবান সময় আর পকেট থেকে টাকা বের করে নিয়ে, সেই টাকা থেকে কিছু টাকা খেলোয়াড়দেরকে দিয়েছে। তার বিনিময়ে আপনি কি পেয়েছেন? আপনি পেয়েছেন একটু আনন্দ আর আপনার জীবন নিয়ে অনেক অনেক হতাশা, তাকিয়ে তাকিয়ে অন্যদের এগিয়ে যাওয়া দেখা।
তাহলে কি খেলা দেখবো না? আমার উত্তর হচ্ছে- না, দেখবেন না। বাংলাদেশের খেলাও দেখবো না? আমার উত্তর হচ্ছে – দেখবেন। তবে কন্ট্রোল করে দেখবেন। ভালো লাগাটুকু, দেশের প্রতি প্রেমের কারণে খোজ খবর রাখবেন। একটু আধটু দেখবেন। পাচ দিন বসে বসে মুড়ি চানাচুর নিয়ে পুরা টেস্ট খেলা দেখার কি দরকার? পুরা খেলা না দেখে হয়তো হাইলাইটস দেখলেন। বছরে দুই একবার মাঠে গিয়ে খেলা দেখলেন। অনেকটা পিকনিকে যাওয়ার মতো। কিন্তু সবদেশের সব খেলা দেখার কি দরকার? ওমুক দেশের তমুক খেলোয়াড় কি করেছে সেটা জেনে আপনার কি লাভ? আপনি দেখবেন ওদের খেলা আর ওরা খেলবে আপনার জীবন নিয়ে খেলা।

 

 

 

সুত্রঃ ঝংকার মাহবুব

Leave a Reply